১৭৫ কোটি বছর পৃথিবী বসবাসের উপযোগী থাকবে

চলতি বছরের এপ্রিলে তাত্ত্বিক পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং বলেছিলেন, আগামী ১০০০ বছরে মানব জাতির অস্তিত্ত্ব থাকবে না। সেসময় সিডার্শ সাইনাই মেডিক্যাল সেন্টারের ডাক্তার ও নার্সদের এক সমাবেশে তিনি  এ কথা বলেন। কিন্তু যে প্রশ্নটি এখন বিজ্ঞানীদের ভাবিয়ে তুলছে তা হলো, এই পৃথিবী কতদিন বাসযোগ্য থাকবে।
 
অ্যাস্ট্রোবায়োলজিস্টরা বলছেন, আর মাত্র ১৭৫ কোটি বছর পৃথিবী বসবাসের উপযোগী থাকবে। সূর্য থেকে পৃথিবীর দূরত্ব এবং তাপমাত্রা বৃদ্ধির কারণে পৃথিবীতে কতদিন তরল পানি থাকবে তার ওপর গবেষণা চালিয়ে তারা এ তথ্যে উপনীত হয়েছেন। অ্যাস্ট্রোবায়োলজি জার্নালে গবেষণার ওই তথ্য প্রকাশিত হয়।
যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়ার এনভায়রনমেন্টাল সায়েন্স স্কুলের অ্যান্ড্রু রুশবির নেতৃত্বে একদল গবেষক মত দিয়েছেন, সূর্যের তাপমাত্রা খুব বেড়ে যাবে। তা এমন এক পর্যায়ে পৌঁছবে, যখন পৃথিবীতে পানি তরল অবস্থায় থাকবে না। সে অবস্থায় পৃথিবী মানুষের বসবাসের অযোগ্য হয়ে যাবে।
অ্যান্ড্রু রুশবি জানান, আগামী ১৭৫ থেকে ৩২৫ কোটি বছরের মধ্যে পৃথিবীতে বাসযোগ্য অবস্থা থাকবে না। তখন এটা ‘হট জোনে’ পরিণত হবে। তাপমাত্রা এতটাই বেড়ে যাবে যে, সাগর শুকিয়ে যাবে। অর্থাৎ পৃথিবী নিজের অবস্থানে টিকে থাকলেও বাসযোগ্যতা হারানোর কারণে তখন মানুষের অস্তিত্ব আর থাকবে না।

JOIN FB>>>>>>

Comments

Popular posts from this blog

How to hide drive in your compute without any software