হিউম্যান ব্রেইন প্রজেক্ট- তৈরি হতে যাচ্ছে স্মরণ কালের দ্রুততম কম্পিউটার!

বিজ্ঞানীদের বেশ বড় একটি দল এমন একটি দ্রুত গতির কম্পিউটার তৈরির জন্য কাজ করে যাচ্ছেন, যেটা কাজ করতে সক্ষম হবে প্রায় মানব মস্তিষ্কের মতোই। গত সোমবার The Human Brain Project এর আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। একটি সুইস বিশ্ববিদ্যালয়ের প্রজেক্টকে যাবৎকালের সবচেয়ে বড় উচ্চাকাঙ্খী নিউরোসায়েন্স প্রকল্প হিসেবে ধরা হচ্ছে, যাতে ব্যয় হবে
.২বিলিয়ন ইউরো কিংবা . বিলিয়ন মার্কিন ডলার।

The Swiss Federal Institute of Technology in Lausanne
অন্যান্য আরও বিভিন্ন প্রতিষ্ঠানের ১৩৫ জন বিজ্ঞানীর সাথে এক সভায় সিদ্ধান্ত নেন, আগামী ৩০ মাসের মধ্যে এরকম একটি কম্পিউটার তৈরি করবেন। আর এটি কাজ করা শুরু করবে এক দশকের মাঝেই। আর আমরা যে দ্রুততম গতির কম্পিউটারগুলো ব্যবহার করছি এখন, এই নতুন কম্পিউটার হবে আরো ১০০০ গুণ বেশি শক্তিশালী।

প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ হলো, আমাদের মস্তিষ্ক কিভাবে কাজ করে সেটা আরো ভালভাবে জানা। তার পরের ধাপ হলো, এটা জানা যে কিভাবে আমরা মস্তিষ্কের সহায়তা নিয়ে চিন্তা করি, দেখি, শুনি শিখে নিই। বর্তমানে সবচেয়ে শক্তিশালী কম্পিউটার প্রতি সেকেন্ডে এক কোয়াড্রিলিয়ন (এক হাজার মিলিয়ন মিলিয়ন) অপারেশন সম্পন্ন করতে পারে। কিন্তু The Human Brain Project এর পরিচালক হেনরি মারক্রাম এর লক্ষ্য আরও অনেক বেশি।

IBM, Cray, Intel
এবং Bull এর মতো বিখ্যাত তথ্য-প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান ২০২০ সালের মাঝে প্রথম exascale machines তৈরি করার ঘোষণা দিয়েছে। এক্সা-স্কেল হল বিশেষ ধরণের কম্পিউটিং বা গণনা ব্যবস্থা/পদ্ধতি। ২০০৮ চালু হয় পেটা-স্কেল কম্পিউটার। কিন্তু এক্সাস্কেল কম্পিউটারের ক্ষমতা হবে এর চেয়েও ১০০০ গুণ বেশি। তাই The Human Brain Project এর পরিচালক মনে করেন, তাদের প্রকল্প বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় যন্ত্রের অভাব হবে না।

অবিশ্বাস্য এই দ্রুত গতির কম্পিউটারের জন্য তৈরি করতে হবে স্মৃতি সংরক্ষণের সম্পূর্ণ নতুন উপায় তথ্য জমা করে রাখার জন্য এক নতুন পদ্ধতি। পুরো প্রকল্পটি এখনো এর প্রাথমিক পরিকল্পনা পর্যায়েই আছে। আমাদের এই মস্তিষ্ক মহাবিশ্বের মতোই জটিল। আর এখানে যে পরিমাণ নিউরন আছে তার সাথে শুধু মহাশূন্যের নক্ষত্রের সংখ্যা হয়তো তুলনা করা যেতে পারে।

Comments

Popular posts from this blog

How to hide drive in your compute without any software